সোমবার, ২৯ জুলাই, ২০১৩

টাইটেনিয়াম ডাই অক্সাইডঃ নতুন বিস্ময় পদার্থ

বর্তমানে কার্বনের এলোট্রোপ গ্রাফিন সবচেয়ে বেশি ব্যবহার উপযোগী পদার্থ হিসেবে পরিচিত। তবে এই পদবী হয়ত খুব বেশিদিন টিকবে না কারণ সিঙ্গাপুরের Nanyang Technological University এর এক দল বিজ্ঞানী গত পাঁচ বছর যাবৎ টাইটেনিয়াম ডাই অক্সাইড নামক এক পদার্থের উন্নয়ন ঘটাতে সক্ষম হয়েছেন, যা ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদন, ময়লা পানিকে দূষণ মুক্তকরণ, বিদ্যুৎ কোষের জীবনকাল বৃদ্ধি এবং ক্ষতের জন্য জীবাণুনাশক ড্রেসিং তৈরিসহ আরও অনেক কাজ করা যাবে। 


বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড্যারেন সান, যিনি দলটির প্রধান ছিলেন, বায়োফিউলকে প্রতিরোধ করতে সক্ষম জীবাণুনাশক পানির ফিল্টার তৈরি করতে গিয়ে সর্বপ্রথম এই বহু ব্যবহারযোগ্য টাইটেনিয়াম ডাই অক্সাইডের ধারণা পান। সহজলভ্য টাইটেনিয়াম ডাই অক্সাইড ক্রিস্টালকে ন্যানোফাইবারে পরিবর্তনের মাধ্যমে এই বিশেষ পদার্থ প্রস্তুত করা হয়, এরপর একে নমনীয় ফিল্টার ঝিল্লিতে রূপান্তর করা হয়। এর সাথে কার্বন, জিঙ্ক এবং কপার মিশিয়ে প্রয়োজনীয় সংকর তৈরি করা যায়।

পানি প্রক্রিয়াজাত করার সময় এই পদার্থটি প্রধানত দুইটি কাজ করে। প্রথমত এটি স্বল্প খরচের মধ্যেই খুব কার্যকরী দূষণরোধক হিসেবে কাজ করে- পানি খুব সহজেই এর মধ্য দিয়ে যেতে পারলেও দূষিত পদার্থ

আটকে যায়। আস্রাবণ ফিল্টার হিসেবে ব্যবহার করলে এটি লবণকে আটকে দেয় যার কারণে এই পদার্থকে নির্লবণীকরণ কেন্দ্রে ব্যবহার করা যায়।

দ্বিতীয়ত, সূর্যের উপস্থিতিতে এটি ময়লা পানি থেকে হাইড্রোজেন পৃথক করতে পারে। এক 
লিটার ময়লা পানি থেকে প্রতি ঘণ্টায় এই পদার্থের মাধ্যমে ১.৫৩ মিলিলিটার হাইড্রোজেন তৈরি করা সম্ভব; যা চিরাচারিত মূল্যবান প্লাটিনাম ব্যবহার করে পাওয়া ফলের চেয়ে ৩ গুন বেশি।  


  বিজ্ঞানীরা পদার্থটির একটি কালো সংস্করণও তৈরি করেছেন যা ক্রিস্টাল আকারে থাকে। এই ক্রিস্টালকে নমনীয় সোলার কোষ হিসেবে ব্যবহার করা যায় যা হয়ত আমরা পরবর্তী প্রজন্মের লি-আয়ন ব্যাটারিতে দেখতে পাব। কয়েকটি পরীক্ষায় দেখা গেছে বর্তমানে প্রচলিত লি-আয়ন ব্যাটারির চেয়ে এই পদার্থ দ্বারা চালিত ব্যাটারি প্রায় দিগুণ সময় কার্যকরী থাকে। ভবিষ্যতে এই কার্যক্ষমতা আরও বৃদ্ধি পাবে   বলে বিজ্ঞানীরা আশাবাদী।
  প্রফেসর সান এবং তার দল বর্তমানে তাদের নিজেদের একটি কোম্পানি খোলার প্রচেষ্টায় আছেন যাতে করে তারা এই পদার্থের উপর তাদের গবেষণা চালিয়ে যেতে পারেন এবং তারা পদার্থটির বাণিজ্যের বিকাশ ঘটানোর জন্য অংশীদার কোম্পানি খুঁজছেন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন