বুধবার, ২৪ জুলাই, ২০১৩

এম.আই.টি তৈরি করছে রোবট “চিতা”

ভালো দৌড়াতে পারে, এ কথা শুনলে সবার আগে আমাদের মাথায় যে নাম আসে তা হল চিতা। দৌড়ানোর জন্য প্রাণিজগতে এর জুড়ি মেলা ভার। আর এজন্যই এমআইটির বিজ্ঞানীরা তৈরি করছেন এমন এক রোবট যা দৌড়াতে পারবে চিতার মতই ।


      চিতার মত এই রোবটের ওজনও ৭০ পাউন্ডের কাছাকাছি । আসল চিতা ঘণ্টায় ৭০ মাইল বেগে দৌড়াতে পারে । আপাতত এই রোবটটি ঘণ্টায় ৫ মাইল বেগে দৌড়াতে পারলেও পুরোপুরি তৈরি করা গেলে এটি ঘণ্টায় ৩৫ মাইল বেগে দৌড়াতে পারবে বলে বিজ্ঞানীরা আশা করছেন । তবে গতি কম হলেও এই রোবট দৌড়াতে পারে আসল চিতার চেয়েও বেশি সময় জুড়ে । তাই এর কর্মদক্ষতাও অনেকটা আসল চিতার মতই ।

ইউনাইটেড স্টেট্‌স মিলিটারি অনেকদিন ধরেই এরকম রোবট তৈরির চেষ্টা করে আসছে । তাদের বানানো রোবট এমআইটির চিতার চেয়ে জোরে দৌড়াতে পারলেও বেশিক্ষণ দৌড়াতে পারে না । এছাড়াও বোস্টন ডায়নামিকের চার পা-ওয়ালা বিগ ডগ, হোন্ডার দুই পা-ওয়ালা আসিমো এরা গতির ব্যাপারে অনেক এগিয়ে গেলেও এদের কেউই বেশিক্ষণ দৌড়াতে পারে না । বাস্তবজগতে বাবহারের জন্য গতির সাথে সাথে কতক্ষণ ধরে দৌড়াতে পারবে সেটাও একান্ত জরুরী । আর এ দিক হতে এগিয়ে আছে এমআইটির রোবটটি ।

বেশিক্ষণ যাতে দৌড়াতে পারে এজন্য প্রয়োজন অপেক্ষাকৃত কম শক্তি ব্যবহার । আর এজন্য ইঞ্জিন থেকে তাপ হারানোর হার কমিয়ে, পায়ের সাথে মাটির সংযোগ ন্যূনতম রেখে এবং হিপ জয়েন্টে দেহের ভারকেন্দ্র রেখে এমআইটির বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন শক্তির পর্যাপ্ত ব্যবহার ।


উদ্ধার তৎপরতা সহ আরও নানা গুরুত্বপূর্ণ কাজে চিতা সাহায্য করবে এমনটাই আশা করছেন এমআইটির বিজ্ঞানীরা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন