বুধবার, ২৪ জুলাই, ২০১৩

প্রথমবারের মত রাসায়নিক পদার্থের "অণুর" ছবি তুললেন বিজ্ঞানীরা

এতদিন বইয়ের পাতায় বিভিন্ন রাসায়নিক পদার্থের গঠনের ছবি দেখে হয়তো সবারই কখনো বা কখনো মনে হয়েছে বাস্তবে কি এগুলো দেখতে এরকমই? যদি এদের বাস্তব ছবি দেখা যেতো? আপনার সেই ইচ্ছাই পূরণ হতে চলেছে। আর তা সম্ভব করেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা। প্রথমবারের মত একটি রাসায়নিক বিক্রিয়ার বিক্রিয়ক ও উৎপাদের যথেষ্ট স্পষ্ট একটি ছবি তুলতে সক্ষম হয়েছেন তারা, যাতে অনেকটাই স্পষ্টভাবে পদার্থগুলোর অণুর গঠন ও পরমাণুগুলোর মাঝে বন্ধন বোঝা যাচ্ছে।

                  
গবেষক দলটির প্রধান ফেলিক্স ফিশার, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক। তিনি বলেন,“আমার শিক্ষকরা বলতেন এটা তোমরা কখনো দেখতে পাবে না, কিন্তু আজ আমরা এটি আমাদের হাতে।”
অ্যাটমিক ফোর্স মাইক্রোস্কোপ (atomic force microscope) ব্যবহার করে ছবিটি তোলা হয়েছে। রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কীভাবে একটি অণুর গঠন পরিবর্তিত হয় তা এই ছবিতে পরিস্কারভাবেই দেখা যাচ্ছে।

গবেষক দলটি আসলে একটি নতুন পদ্ধতির মাধ্যমে গ্রাফিনের ন্যানোস্ট্রাকচার তৈরি করার চেষ্টা করছিলেন। এত ভালো ছবি তোলার চিন্তাও করেন নি তারা। ছবি তোলার ক্ষেত্রে এই সাফল্য রাসায়নিক গবেষণাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। কেননা ছবির মাধ্যমে বিক্রিয়ার উৎপাদ সম্পর্কে জানা যাবে, ফলে কাঙ্ক্ষিত বস্তু তৈরি করা অনেক সহজ হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন