বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

জৈব কম্পিউটারঃ নতুন সম্ভাবনার দুয়ার

টেকনিওন-ইসরাইল প্রযুক্তি ইনস্টিটিউটের বিজ্ঞানীরা শুধুমাত্র জৈবঅণু (ডিএনএ এবং এনজাইম) ব্যবহার করে একটি উন্নত এবং আধুনিক জৈব ট্রান্সডুসার তৈরি করেছেন। এটি এক ধরণের গণনা যন্ত্র যা জেনেটিক কোড বিশ্লেষণ করতে পারে এবং পরবর্তীতে গননার জন্য এই আউটপুটকে নিয়েই আবার কাজ করতে পারে।

এই সাফল্য বায়োটেকনোলোজিতে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে পারবে বলে বিজ্ঞানীদের ধারণা। যার মধ্যে স্বতন্ত্র জিন-থেরাপি এবং ক্লোনিংও অন্তর্ভুক্ত!
   
     এই কম্পিউটার সরাসরি জৈব-সিস্টেমের সাথে সংযোগ স্থাপন করতে পারে যা ইলেকট্রনিক কম্পিউটার দিয়ে সম্ভব নয়, এমনকি এই কম্পিউটার জীবন্ত প্রাণীর সাথেও সংযোগ করতে পারবে! এটি পরিচালনার জন্য কোন ইন্টারফেস প্রয়োজন হয় না, কেননা প্রতিটি উপাদানই জৈব অণু দ্বারা তৈরি, হার্ডওয়্যার থেকে শুরু করে সফটওয়্যার, ইনপুট, আউটপুট সবই!

   কোন নির্দিষ্ট ক্রম নির্ণয় এবং সনাক্ত করার জন্য এই ট্রান্সডুসারটি জিনগত ব্যবস্থার উপর ব্যবহার করা যেতে পারে। আবার বীজগাণিতিক উপায়ে জেনেটিক কোড পরিবর্তন এবং প্রক্রিয়া করার ক্ষমতাও এই ট্রান্সডুসারের আছে।
   Technion Schulich Faculty of Chemistry এর প্রফেসর এহাদ কেইনান হলেন এই প্রজেক্টের প্রধান গবেষণাকারী। এই গবেষণায় আরও সাহায্য করেছে Technion Schulich Faculty of Chemistry এর পোস্ট ডক্টরেট ফেলো ডঃ তামার রতনার এবং ডঃ রন পিরান এবং University of South Florida এর গণিত বিভাগের ডঃ নাতাশা জনস্কা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন