রবিবার, ৪ মার্চ, ২০১২

সত্যিকারের অ্যাভাটার


             বিজ্ঞানীরা রোবট প্রযুক্তির আরও এক ধাপ এগিয়ে গেলেন এমন একটি রোবট তৈরি করে যা এর কন্ট্রোলারকে অনেকটাই অনুকরণ করতে পারে।

           জেমস ক্যামেরন এর দুনিয়া কাঁপানো মুভি “অ্যাভাটার দেখে নি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। মুভিতে আমরা দেখি নায়ক একটা বাক্সে শুয়ে ঐ গ্রহের বাসিন্দাদের মত করে বানানো  জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারড একটি রোবট কে নিয়ন্ত্রণ করে। সম্প্রতি জাপানের একদল গবেষক প্রায় অনুরূপ একটি অ্যাভাটার বানাতে সক্ষম হয়েছেন। রোবটটি শুধুমাত্র তার চালকের কাছ থেকে দিক নির্দেশনাই গ্রহণ করে না, বরং সে যা দেখে, যা শোনে এবং যা অনুভব করে তা তার চালক কে দেখাতে, শোনাতে এবং অনুভব করাতে পারে।


          “TELESAR V” নামের এই রোবটটি সম্পর্কে গবেষক শো কামুর বলেছেন যখন আমি যন্ত্রটি আমার সাথে সংযুক্ত করি এবং আমার হাত পা নাড়াই,আমার স্পষ্ট মনে হয় আমার হাত দুটো রোবটের হাত হয়ে গেছে। যখন আমি মাথা নাড়াই,আমি সম্পূর্ণ নতুন এক দৃষ্টি দিয়ে দেখি,আমি নিজেই অবাক হয়ে যাই, সত্যিই আমি রোবট হয়ে যাই নি তো?

            TELESAR V রোবট এর পুরো নাম হচ্ছে -  the TELexistence Surrogate Anthropomorphic Robot - যা মুলত নিয়ন্ত্রিত হয় একজন মানুষের দ্বারা। মানুষটিকে অবশ্য কিছু যন্ত্রপাতি পড়তে হয়, যেমন একটা বিশেষ হেলমেট, গ্লাভস এবং একটি বিশেষ ধরনের পোশাক। সব মিলিয়েই কাজ করে আমাদের বাস্তব জগতের আভাটার।    

1 টি মন্তব্য: